আফগান সামরিক বিমান গুলি করে নামাল উজবেকিস্তান

আফগান সেনাবাহিনীর যুদ্ধবিমান বিধ্বস্ত, আরটিভি

আফগানিস্তানের একটি সামরিক বিমান গুলি করে নামিয়েছে উজবেকিস্তান। উজবেকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আফগান সামরিক জেট বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের ভাষ্য, বিমানটি উজবেকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছিল। বিধ্বস্ত বিমানটিতে কতজন ছিল বা তাদের কেউ প্রাণে বেঁচেছে কি-না তা ওই মুখপাত্র বলেননি। খবর বিবিসি ও এএফপির।

তবে আফগান সীমান্তবর্তী উজবেকিস্তানের সুরকোনদারিও প্রদেশের একজন চিকিৎসক বেপুলাত ওকবোয়েভ বলেছেন, আফগান সেনাবাহিনীর পোশাক পরিহিত দুজনকে রোববার সন্ধ্যায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের একজনের শরীরের সঙ্গে প্যারাসুট ছিল।রোববার উজবেক সরকারি কর্তৃপক্ষ জানায়, সীমান্ত অতিক্রম করার দায়ে ৮৪ জন আফগান সৈন্যকে আটক করা হয়েছে।

রোববার তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। এর আগ থেকেই দেশটির সামরিক-বেসামরিক মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক লেগে যায়।

এরই মধ্যে দেশটির মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি দেশত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশ তাদের দূতাবাসের কর্মী ও নাগরিকদের কাবুল ছাড়তে সাহায্য করার জন্য সেনাদল পাঠিয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*