রেকর্ড শনাক্তের দিনে অস্ট্রেলিয়ায় পুলিশ ও সহস্রাধিক বিক্ষোভকারীর সংঘর্ষ

অস্ট্রেলিয়ায় বাড়ছে করোনা ভাইরাসের ভারতীয় ধরন বা ডেল্টার সংক্রমণ। দেশটিতে শনিবার (২১ আগস্ট) নতুন ৮৯৪ রোগী শনাক্ত হয়েছে বলে জানা গেছে। এর আগে কখনোই অস্ট্রেলিয়ায় একদিনে এতজনের শরীরে প্রাণঘাতী এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। এদিকে, রেকর্ড শনাক্তের দিন অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের সময় পুলিশের হাতে দুই শতাধিক বিক্ষোভকারী আটক হয়েছে বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স।

টানা দুই মাসের বেশি লকডাউন চললেও ৫০ লাখের বেশি জনসংখ্যা অধ্যুষিত শহরটি এখনও প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনতে পারেনি। তাই মেলবোর্ন ও সিডনিতে লকডাউনবিরোধী আন্দোলনে যোগ দিয়েছে হাজার হাজার জনগণ। রয়টার্স জানিয়েছে, মেলবোর্নে পুলিশ তাদের দিকে তেড়ে যাওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পিপার স্প্রে ছুড়েছে, সিডনিতে মোতায়েন বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ছোট ছোট জমায়েতকে একত্রিত হতে বাধা দিয়েছে। পুলিশ দুই রাজ্য থেকে আড়াইশ’র বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত ৭ পুলিশকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে।

নিউ সাউথ ওয়েলসের নিউ সাউথ ওয়েলসের পরিস্থিতি গুরুতর উল্লেখ করে রাজ্যটির স্বাস্থ্যমন্ত্রী ব্র্যাড হ্যাজার্ড বলেছেন, কেবল নিজের কথা ভাবার সময় নয় এখন, এখন ভাবতে হবে বৃহত্তর কমিউনিটি এবং সবার পরিবারের কথা। রয়টার্স জানিয়েছে, শনিবার সিডনির টহল পুলিশ ব্যক্তিগত গাড়ির পাশাপাশি গণপরিবহনকেও শহরের কেন্দ্রস্থলে যেতে বাধা দিয়েছে।

মেলবোর্নে ৪ হাজারেরও বেশি বিক্ষোভকারী জড়ো হয়ে লকডাউনের বিরুদ্ধে তাদের সরব অবস্থান জানিয়েছে। বিক্ষোভকারীদের একটি অংশ পরে পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়ায়। লকডাউন না থাকলেও ব্রিসবেনের কয়েকশ মানুষও বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*