খুশকি ও চুল পড়া সমস্যায় ভুগছেন? সমাধান পেতে জেনে নিন উপায়টি

সুন্দর চুল সবারই কাম্য। কিন্তু পরিবেশ দূষণ ও ধুলাবালি আমাদের চুলকে নষ্ট করে দেয়। তাছাড়া বাজারজাত বিভিন্ন ক্যমিকাল আমাদের চুল নষ্ট করে দেয়। তবে জানেন কি, চুলের সমস্ত ক্ষয়ক্ষতি থেকে বাঁচানোর সেরা উপায় আমাদের প্রকৃতিতেই আছে।

তাই জানতে হবে প্রকৃতির সেই উপাদানটি সম্পর্কে। চলুন তবে জেনে নেয়া যাক চুল সুন্দর, মজবুত করার সেই উপায়টি সম্পর্কে-

অ্যাভোকাডো
একটি বাটিতে অ্যাভোকাডো নিয়ে ভালো করে ফলটি মিহি করে ফেলুন। এতে একটি ডিমের কুসুম ও এক টেবিল চামচ নারকেল তেল ভালো করে মেশান। তারপর মিশ্রণটি মাথার ত্বক ও চুলে ভালো করে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন।

অ্যাভোকাডোর বীজে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা মাথার ত্বকের ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করে। এটি মাথার ত্বককে স্বাস্থ্যকর রাখে। চুল পড়া ও খুশকি রোধে সহায়তা করে। মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য খুশকি নিরাময়ের জন্য সহায়ক।

অ্যাভোকাডো বীজ
অ্যাভোকাডো বীজের খোসা ছাড়িয়ে বীজগুলো ছোটো ছোটো টুকরো করে নিন। তারপর টুকরাগুলো গুঁড়া করে পাউডার তৈরি করে নিন। এবার একটি পাত্রে দুই টেবিল চামচ অ্যাভোকাডো বীজের পাউডার ও এক টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। ভালোভাবে এই মিশ্রণটি আপনার চুলে লাগান এবং কিছুক্ষণ ম্যাসাজ করুন। এরপর, উষ্ণ গরম পানিতে চুল ধুয়ে ফেলুন।

তাছাড়া মেয়োনিজ, ভিনেগার এবং তেল অ্যাভোকাডোর সঙ্গে মেশালে এটি চুলকে গভীরভাবে পুষ্ট করে এবং নরম ও মসৃণ করে তোলে। সঙ্গে খুশকি ও চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*